Advt

Advt

dhandabaj-anu-galpo-by-nityaranjan-debnath-tatkhanik-digital-bengali-web-bangla-online-e-magazine-ধান্দাবাজ-অণুগল্প-নিত্যরঞ্জন-দেবনাথ

 

dhandabaj-anu-galpo-by-nityaranjan-debnath-tatkhanik-digital-bengali-web-bangla-online-e-magazine-ধান্দাবাজ-অণুগল্প-নিত্যরঞ্জন-দেবনাথ


 কালে নিলয় ঘুম থেকে উঠে দেখে সারা আকাশ অন্ধকারে আচ্ছন্ন। অথচ বৃষ্টি নেই। জানলা দরজা খুলে দিয়ে গ্রিল বারান্দায় এসে দাঁড়াল। দূর আকাশের কালো মেঘের দিকে অপলক তাকিয়ে রইল সে। দেখতে দেখতে তার মনের ভিতরেও অন্ধকার দানা বাঁধল। ভেতর গভীর থেকে উচ্চারণ করল, সব ধান্দাবাজ, সব স্বার্থপর, তাতেই তো পৃথিবীটা ডুবে যাচ্ছে।

নিলয় বিএসসি পাশ করে এমএসসি পড়ছে। আগাগোড়া রীতিমতো ভালো রেজাল্ট। উজ্জ্বল ভবিষ্যৎ। কিন্তু নিলয়ের হঠাৎ কি হল, বলা মুশকিল। পজেটিভ ভাবনা মরে গেছে। কথাবার্তা সবই নেগেটিভ। পড়াশুনায় মন নেই। বিকেলের দিকে বাজারে গেছে। একজায়গায় দেখে সভা হচ্ছে। বিশ-পঁচিশ জন লোক চেয়ার নিয়ে ঘিরে বসে আছে। এক নেতা মাইক্রোফোনের সামনে দাঁড়িয়ে লম্বা-চওড়া বক্তব্য দিয়ে চলেছে। কি কি উন্নয়ন করেছে তার ফিরিস্তি। নিলয় মনে মনে খিস্তি দিয়ে বলল," উন্নয়ন দেখাচ্ছে, চুরি করে করে রাজ্যটাকে ছিবড়ে বানিয়ে ফেলল, সে কথা বুঝি জনগন জানেনা !, তারপরেও বড় বড় বাত। সব শালা ধান্দাবাজ।

পরের দিন বাজারের একই স্থানে বিরোধী দলের সভা। আট-দশ জন ফুল বাবু হয়ে বসে আছে। তবে নেতার বক্তব্যে ঝাঁজ আছে। শাসক দল যে দুর্নীতির চরম পর্যায়ে পৌঁছে গেছে তার পুঙ্খানুপুঙ্খ বিবরণ টাকার অংকে বুঝিয়ে দিচ্ছে। তারা ক্ষমতায় এলে কতটা সুখে রাখবে তারও সুন্দর ফিরিস্তি।  নিলয়ের  শোনার মতো ধৈর্য্য নেই। সব শালা ধান্দাবাজ।

ন্ধের পর পড়ার ঘরে চুপচাপ বসে থাকে। বইপত্র খোলে না। স্পৃহা নেই। একবার বাবা ঘরে ঢুকে বলল, কিরে, তুই নাকি ঠিকমতো পড়াশুনা করছিস না? আমি আর তিন বছর পর রিটায়ার করবো। তারপর তো তোকেই সংসারের হাল ধরতে হবে। পড়াশোনাটা মন দিয়ে কর , না হলেতো না খেয়ে মরতে হবে। নিলয় কথা বলে না। মনে মনে বলে, সব স্বার্থপর, ধান্দাবাজ। শুধু নিজের সুখের কথাই ভাবে। কাকে কি বলবে, তার প্রেমিকা, যাকে সে মনপ্রাণ ঢেলে দিয়েছে, সেও সেদিন বলছে, তুমি একটা বড় চাকরি না পেলে আমার স্বপ্ন পূরণ হবে না। কতকিছু প্ল্যান করে রেখেছি। তাড়াতাড়ি একটা চাকরি লাগাও দেখি। নিলয় দেখছে, দুনিয়াটায় সব স্বার্থপর, ধান্দাবাজে ভরে গেছে, সবাই যেনতেন প্রকারেন নিজের আখের গোছানোর ধান্দা। এবার তাকে সেই পথই বেছে নিতে হবেচাকরি তো হবে না। অন্ধকারে ডুবে যেতে হবে। এবার সে বড় ধান্দাবাজ হবে।

লেখক পরিচিতি: 

জন্ম পৈত্রিক বাড়ি বর্ধমান জেলার কাটোয়া-র পানুহাট-এ। পড়াশুনা কাটোয়া কলেজ। বর্তমান নিবাস হুগলী জেলার চুঁচুড়ায়। পেশায় কেন্দ্রীয় সরকারের কর্মী ছিলেন।

তাঁর প্রথম গল্প---চেতনা। প্রকাশিত হয় ছোটদের পত্রিকা "শুকতারা"য়, ১৯৯৬ এপ্রিল সংখ্যায়। তারপর বড়দের পত্রিকা--দেশ, কালি ও কলম, শিলাদিত্য, শুভমসাময়িকী, তথ্যকেন্দ্র, উৎসব, কথাসাহিত্য, কলেজ স্ট্রিট,  দৈনিক স্টেটসম্যান, যুগশঙ্খ, একদিন,সুখবর, সংবাদ নজর, খবর  ৩৬৫ দিন এবং লিটল ম্যাগাজিন-এ নিয়মিত লেখেন।

তিনটি গল্প সংকলন ও একটি উপন্যাস প্রকাশিত হয়েছে। " শতানীক" (ষাণ্মাসিক) সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক পত্রিকাটি সম্পাদনা করেন। 

Tatkhanik digital bengali online e magazine