Advt

Advt

Kabi Nazruler Jibaner Shesh Dingulo by Dr. Basudeb Roy, Tatkhanik Bangla / Bengal Magazine Online Reading Free

 কবি নজরুলের

জীবনের শেষ দিনগুলো

ড. বাসুদেব রায়

 

কাজী নজরুল ইসলাম । যৌবনের কবি , প্রমের কবি , বিদ্রোহের কবি , মানবতার কবি , সাম্রাজ্যবাদের কবি , ভক্তিরসের কবি , সময়ের কবি ইত্যাদি বিভিন্ন অভিধায় তাঁকে অভিহিত করা হয় । তার জন্ম বর্ধমান তথা আসানসোলের চুরুলিয়া গ্রামে ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ ( ২৪ মে , ১৮৯৯ খ্রিস্টাব্দে ) এবং মৃত্যু ঢাকায় ১৩৮৩ বঙ্গাব্দের ১২ ভাদ্র ( ২৯ আগস্ট , ১৯৭৬ খ্রিঃ)। কবি নজরুলের জাগতিক মৃত্যু ১৯৭৬ খ্রিঃ হলেও দুর্ভাগ্যজনকভাবে তিনি ১৯৪২ সালে তিনি প্রথমে কলকাতায় এবং শেষদিকে ঢাকায় জীবস্মৃত অবস্থায় কালাতিপাত করেন ।

১৯৪৭ খ্রিস্টাব্দে দেশভাগের মাধ্যমে ভারত ও পাকিস্তান নামক দুটি স্বাধীন রাষ্ট্রের সৃষ্টি হলেও পূর্ব বঙ্গ তথা পূর্ব পাকিস্তান সত্যিকারের স্বাধীন সার্বভৌম বাংলাদেশ-এর রূপনেয় অনেক পরে । স্বাধীন বাংলাদেশের জনগণের আগ্রহে কবি নজরুলের জন্মবার্ষিকীতে কবিকে কলকাতা থেকে বিমানযোগে ঢাকায় নিয়ে আসা হয় ( ২৪ মে , ১৯৭২ খ্রিঃ ) । কবির ৭৩ তম জন্মবার্ষিকী ১১ জ্যৈষ্ঠ , ১৩৭৯ ( ২৫ মে , ১৯৭২ ) কবিকে নিয়ে ঢাকাবাসী তথা বাংলাদেশবাসী সাড়ম্বরে উদযাপন করেন তৎকালীন রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী এবং প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে ।

ঢাকার ধানমণ্ডি আবাসিক এলাকায় ২৮ নং সড়কে ৩০০ বি - র খোলামেলা সবুজ লনে ঘেরা এক দোতলা বাড়িতে কবিকে বসবাস করতে দেওয়া হয় । বাড়িটির নতুন নামকরণ হয় কবি ভবন'। ১৯৭৫ সালের ২২ জুলাই ( ৫ শ্রাবণ , ১৩৮২ ) -এর আগের দিন পর্যন্ত কবি নজরুল উক্ত বাড়িটিতে বসবাস করতেন । তার শারীরিক অবস্থার বিশেষ অবনতি হওয়ায় তার ইচ্ছের বিরুদ্ধে তাঁকে ঢাকার তৎকালীন পি জি হাসপাতালের ১১৭ নং কেবিনে স্থানান্তরিত করা হয় । মৃত্যু পর্যন্ত কবি নজরুল সেখানেই কালাতিপাত করতেন ।

১৯৭৪ সালের ৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কবি নজরুলকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান উপলক্ষে এক বিশেষ সমাবর্তন সম্মানসূচক উৎসবের আয়োজন করা হয় । সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য আবদুল মতনি চৌধুরী কবিকে উদ্দেশ্য করে তার ভাষণে বলেন , “ হিন্দু ও মুসলমান , জাতিক ও আন্তর্জাতিক , উভয় ঐতিহাসিক আপনি আপনার স্বায়ত্তশাসিত চেতনার শব্দরূপে ব্যবহার করেছেন ।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশে এক দুর্ভাগ্যজনক রাজনৈতিক পটপরিবর্তন ঘটে । স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন । দেশের রাষ্ট্রক্ষমতায় আসীন হন সেনাবাহিনী । ১৯৭৬ সালের জানুয়ারি মাসে বাংলাদেশের তৎকালীন প্রধান সামরিক আইন প্রশাসক জিয়াউর  রহমান কবি নজরুলকে বাংলাদেশের নাগরিত্ব প্রদান করেন । ১৯৭৬ সালের ২১ ফেব্রুয়ারি কবিকে একুশে পদকে ভূষিত করা হয় ।

কবি নজরুলের জীবিতাবস্থায় শেষ জন্মদিনে ১৩৮৩ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ ( ২৫ মে , ১৯৭৬ ) ঢাকার পিজি হাসপাতালের ১১৭ নম্বর কেবিনে এসে বাংলাদেশের তৎকালীন প্রধান সামরিক আইন প্রশাসক মেজর জেনারেল জিয়াউর রহমান কবিকে বাংলাদেশের সেনাবাহিনীর আর্মি ক্রেস্ট উপহার দেন । এরমাত্র দু'মাস পরেই কবি বঙ্কো নিউমোনিয়ায় আক্রান্ত হন ( জুলাই , ১৯৭৬ ) ।

১৯৭৬ সালের ২৭ আগস্ট বিকেল চারটের দিকে কবি নজরুলের গায়ে সামান্য জ্বর আসে । পরদিন ২৮ আগস্ট সকাল ১১ টার পর তার জ্বর বাড়তে থাকে । জ্বর বাড়তে বাড়তে ১০৩ ডিগ্রি পর্যন্ত ওঠে । ২৯ আগস্ট , রবিবার সকালে জুর আরও বাড়ে । ১০৫ ডিগ্রি ছাড়িয়ে যায় । সুদীর্ঘ ৩৪ বছর কাল বোধ-শক্তিহীন অবস্থায় কাটানোর পর অবশেষে ১৯৭৬ সালের ২৯শে আগস্ট (১২ভাদ্র , ১৩৮৩ ) সকাল ১০ টা বেজে ১০ মিনিটে কবি নজরুল ইসলাম শেষ নিঃশ্বাস ত্যাগ করেন । ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদের পাশে কবির মরদেহ পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সেদিন বিকেলে সমাহিত করা হয় । 

লেখক পরিচিতি 

ড.বাসুদেব রায়ের জন্ম ১৯৬২ সালে। কবিতার মাধ্যমে সাহিত্যের জগতে আত্মপ্রকাশ। প্রথম প্রকাশিত বই মানব' (কাব্যগ্রন্থ), দ্বিতীয় বই রক্তের বাঁধন (উপন্যাস)। সাহিত্যের বিভিন্ন শাখায় পদচারণা করলেও প্রবন্ধ সাহিত্যের দিকে তার ঝোঁক বেশি। তদুপরি গবেষণামূলক প্রবন্ধ তথা বই লিখতে তিনি অধিকতর উৎসাহী। গবেষণামূলক বইয়ের পাশাপাশি সাধু-মহাপুরুষদের জীবনী-গ্রন্থ, একাঙ্কিকা ইত্যাদি সম্পাদনাও করেছেন তিনি।

ড.বাসুদেব রায়ের বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে। হার উল্লেখযোগ্য গবেষণা গুলোর মধ্যে রয়েছে মনসামঙ্গল কাব্যে দেবদেবীর স্বরূপ', চণ্ডীমঙ্গল ও অন্নদামঙ্গল কাব্যে দেবদেবীর স্বরূপ, মধ্যযুগের বাংলা সাহিত্যে সমাজ-চিত্র ইত্যাদি। তাঁর যৌথ রচনা ও উপেক্ষণীয় নয়।

বিভিন্ন পত্র-পত্রিকায় বাসুদেব রায় নিরলস ভাবে লিখে চলেছেন। এছাড়াও নতুন করে তিনি একক ও যৌথভাবে বেশ কয়েকটি গবেষণামূলক কাজে হাত দিয়েছেন।

 

Kabi Nazruler Jibaner Shesh Dingulo by Dr. Basudeb Roy, Tatkhanik Bangla / Bengal Magazine Online Reading Free