Advt

Advt

সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় - ড. বাসুদেব রায়, Sahitysamrat Bankim Chandra Chattopadhaya by Dr. Basudeb Roy, Tatkhanik Bengali / Bangla Emagazine

সাহিত্যসম্রাটের ২৬শে জুন জন্মদিন উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি

সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় - ড. বাসুদেব রায়,  Sahitysamrat Bankim Chandra Chattopadhaya by Dr. Basudeb Roy, Tatkhanik Bengali / Bangla Emagazine

সাহিত্যিকদের মধ্যে যার নাম প্রথমেই চলে আসে তিনি হচ্ছেন সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় (১৮৩৮-১৮৯৪)। বাংলা সাহিত্যের ইতিহাসে স্বমহিমায় দেদীপ্যমান বঙ্কিমচন্দ্র ১৮৩৮ সালের ২৬ জুন উত্তর ২৪ পরগণা জেলার কাঁঠালপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।

কলিকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম দুজন স্নাতকের অন্যতম হচ্ছেন বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। স্নাতক হয়ে তিনি ডেপুটি ম্যাজিস্ট্রেট পদে যোগদান করেন। মৃত্যুর ৩ বছর আগে অর্থাৎ ৫৩ বছর বয়সে ১৮৯১ সালে তিনি ব্রিটিশের চাকরি থেকে স্বেচ্ছা-অবসর গ্রহণ করেন।

যুগসন্ধিক্ষণের কবি ঈশ্বরচন্দ্র গুপ্ত (১৮১১-১৮৫৯)-এর সম্পাদিত ' সংবাদ প্রভাকর '-এর মাধ্যমে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় বাংলা সাহিত্যের আসরে অবতীর্ণ হন। তাঁর প্রথম গ্রন্থ 'ললিতা ও মানস' একটি কাব্যগ্রন্থ। উপন্যাস লেখা শুরু করার পর তিনি আর কবিতার দিকে ফিরে তাকাননি। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের হাত ধরেই বাংলা উপন্যাস শৈশব থেকে যৌবনে উপনীত হয়। তাঁর রচিত প্রথম উপন্যাস 'দুর্গেশনন্দিনী'(১৮৬৫) বাংলা সাহিত্যের প্রথম সার্থক উপন্যাস হিসেবে স্বীকৃতি পেয়েছে। বঙ্কিমচন্দ্র মোট চোদ্দোটি উপন্যাস রচনা করেন। সেগুলোর মধ্যে সাতটি ইতিহাস ও কল্পনার মিশ্রণে রচিত। বাকি সাতটির মধ্যে দুটি তত্ত্ব ও দেশাত্মবোধক উপন্যাস এবং পাঁচটি সমাজ ও গার্হস্থ্যমূলক উপন্যাস।

বঙ্কিম-প্রতিভা প্রাচ্য ও পাশ্চাত্য ভাবধারাকে সাঙ্গীকৃত করেছিল বলেই বাংলা সাহিত্যাঙ্গনে তাঁর খ্যাতি যুগপৎ স্রষ্টা ও সম্পাদক হিসেবে। তিনি এক-ই সঙ্গে বাংলা সাহিত্যের প্রথম যথার্থ উপন্যাসের স্রষ্টা এবং পাশাপাশি আধুনিক বাংলা সাময়িক পত্রের পথিকৃৎ 'বঙ্গদর্শন'(১৮৭২)-এর সম্পাদক। বঙ্কিম-প্রতিভা বহুমুখী। বঙ্গদর্শন-এর মাধ্যমে তিনি বাংলা সাহিত্যাঙ্গনে আরও বিভিন্ন ভূমিকায় আবির্ভূত হন। উপন্যাসের পাশাপাশি তিনি লেখেন ইংরেজি ও বাংলায় অসংখ্য প্রবন্ধ। বঙ্কিমচন্দ্র উপন্যাসে যতটা সফল, প্রবন্ধেও ততটাই।

বাংলা সাহিত্যে স্বদেশপ্রীতি ও জাতীয়তাবোধের উদ্বোধনে তাঁর বিরাট অবদান রয়েছে। ১৮৮৪ সালে প্রকাশিত তাঁর 'আনন্দমঠ' উপন্যাসটিতে 'বন্দে মাতরম' গানটি যুক্ত হয়েছিল। সেজন্য দেশপ্রেমিকদের কাছে এক সময় এই গ্রন্থটি অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছিল। বঙ্কিমচন্দ্রকে বাংলা সাহিত্যে আধুনিক সমালোচনা রীতির পথিকৃৎ বলা হয়। তাঁর 'বিবিধ প্রবন্ধ' নামক গ্রন্থে সংকলিত আলোচনা গুলো উপরোক্ত মতের সাক্ষ্য বহন করে। পত্রিকা সম্পাদক হিসেবে নতুন লেখক সৃষ্টিতেও তিনি কৃতিত্ব দেখিয়েছেন। তাঁর লেখা ' Rajmohan's Wife ' ইংরেজি ভাষায় ভারতীয় লেখকের লেখা প্রথম উপন্যাস। সুদীর্ঘকাল সাহিত্য-সাধনা শেষে ১৮৯৪ সালের ৮ এপ্রিল ৫৬ বছর বয়সে কলকাতায় সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের জীবনাবসান ঘটে।

লেখক পরিচিতি 

ড.বাসুদেব রায়ের জন্ম ১৯৬২ সালে। কবিতার মাধ্যমে সাহিত্যের জগতে আত্মপ্রকাশ। প্রথম প্রকাশিত বই মানব' (কাব্যগ্রন্থ), দ্বিতীয় বই রক্তের বাঁধন (উপন্যাস)। সাহিত্যের বিভিন্ন শাখায় পদচারণা করলেও প্রবন্ধ সাহিত্যের দিকে তার ঝোঁক বেশি। তদুপরি গবেষণামূলক প্রবন্ধ তথা বই লিখতে তিনি অধিকতর উৎসাহী। গবেষণামূলক বইয়ের পাশাপাশি সাধু-মহাপুরুষদের জীবনী-গ্রন্থ, একাঙ্কিকা ইত্যাদি সম্পাদনাও করেছেন তিনি।

ড.বাসুদেব রায়ের বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে। হার উল্লেখযোগ্য গবেষণা গুলোর মধ্যে রয়েছে মনসামঙ্গল কাব্যে দেবদেবীর স্বরূপ', চণ্ডীমঙ্গল ও অন্নদামঙ্গল কাব্যে দেবদেবীর স্বরূপ, মধ্যযুগের বাংলা সাহিত্যে সমাজ-চিত্র ইত্যাদি। তাঁর যৌথ রচনা ও উপেক্ষণীয় নয়।

বিভিন্ন পত্র-পত্রিকায় বাসুদেব রায় নিরলস ভাবে লিখে চলেছেন। এছাড়াও নতুন করে তিনি একক ও যৌথভাবে বেশ কয়েকটি গবেষণামূলক কাজে হাত দিয়েছেন।

 

সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় - ড. বাসুদেব রায়,  Sahitysamrat Bankim Chandra Chattopadhaya by Dr. Basudeb Roy, Tatkhanik Bengali / Bangla Emagazine